সিনক্রোনাস মোটর নির্দিষ্ট গতিতে ঘোরার কারণ ব্যাখ্যা করার জন্য নিম্নলিখিত তিনটি বিষয় বিশ্লেষণ করা আবশ্যক
তবে সিনক্রোনাস স্পীডে ঘুরতে পারলেও এ মোটর নিজে নিজে স্টার্ট হতে পারে না। সিনক্রোনাস মোটরের স্ট্যাটরে এসি পাওয়ার সরবরাহ করলে ১ম হাফ সাইকেলে যে চৌম্বক ক্ষেত্র তৈরি হয় তাতে রোটরটি ঘুরতে শুরু করে কিন্তু জড়তার কারণে সিনক্রোনাস গতি অর্জন করতে পারে না আর পরক্ষনেই যখন এসি পাওয়ারের দ্বিতীয় হাফ সাইকেল আসে তখন রোটর টি বিপরীত দিকে ঘুরতে চায়। ফলে রোটরে একটি পালসেটিং গতির বা দোদুল্যমান অবস্থার সৃষ্টি হয়। অর্থাৎ মোটরটি না ঘুরে এদিকসেদিক দুলতে থাকে। এই অবস্থা থেকে পরিত্রাণের জন্য রোটরের ঘূর্ণন গতিকে কোন উপায়ে স্ট্যাটরে ঘুর্ণয়মান ম্যাগনেটিক ফিল্ডের গতি বা সিনক্রোনাস গতির কাছাকাছি গতিতে এনে দিতে হয়। এরপর মোটরটি নিজে নিজে সিনক্রোনাস গতিতে ঘুরতে পারে।
বিষয়টি ভালভাবে বোঝার জন্য একটি উদাহরণ দেয়া যাক। ধরুন আপনার কাছে একটি দন্ড চুম্বক আছে যা একটি রোটর হিসেবে কাজ করবে। এখন অন্য আরেকটি চুম্বক যদি এই চুম্বকের চারদিকে ধীরে ধীরে ঘুরাতে শুরু করেন তাহলে দণ্ড চুম্বকটি আপনার ঘুরানো চুম্বকটিকে ফলো করবে অর্থাৎ ঘুরতে থাকবে। কিন্তু হঠাৎ করে খুব দ্রুত ঘুরানোর চেষ্টা করলে দন্ড চুম্বকটি সিনক্রোনাইজ হতে পারবে না।
সিনক্রোনাস মোটর সম্পর্কে আরো বিস্তারিত জানতে সিনক্রোনাস মোটর পোস্টটি দেখতে পারেন এছাড়া আমাদের voltage facts home page ভিজিট করতে পারেন
- সিনক্রোনাস মোটরের কার্যনীতি
- সিনক্রোনাস মোটরে হান্টিং ঘটার কারণ
- একটি সিনক্রোনাস মোটরের সর্বোচ্চ লোড বা পুলআউট টর্ক
সিনক্রোনাস মোটরের কার্যনীতি:
সিনক্রোনাস মোটরের স্টেটরে ৩ ফেজ এসি সাপ্লাই প্রয়োগ করা হয়। ফলে স্টেটর একটি রোটেটিং ম্যাগনেটিক ফিল্ড তৈরি করে। অন্যদিকে রোটরে স্লিপ রিঙের মাধ্যমে প্রয়োগ করা হয় ডিসি সাপ্লাই। ফলে রোটরে স্থির মানের নির্দিষ্ট উত্তর ও দক্ষিন মেরু বিশিষ্ট চৌম্বক ক্ষেত্র তৈরি হয়। স্ট্যাটরে ঘুর্নায়মান চৌম্বক এবং রোটরে স্থির চৌম্বক ক্ষেত্রের মধ্যে পারস্পরিক আকর্ষনের ফলে রোটর সিনক্রনাস গতিতে ঘুরতে থাকে।সিনক্রোনাস মোটর নির্দিষ্ট গতিতে ঘোরার কারণ |
তবে সিনক্রোনাস স্পীডে ঘুরতে পারলেও এ মোটর নিজে নিজে স্টার্ট হতে পারে না। সিনক্রোনাস মোটরের স্ট্যাটরে এসি পাওয়ার সরবরাহ করলে ১ম হাফ সাইকেলে যে চৌম্বক ক্ষেত্র তৈরি হয় তাতে রোটরটি ঘুরতে শুরু করে কিন্তু জড়তার কারণে সিনক্রোনাস গতি অর্জন করতে পারে না আর পরক্ষনেই যখন এসি পাওয়ারের দ্বিতীয় হাফ সাইকেল আসে তখন রোটর টি বিপরীত দিকে ঘুরতে চায়। ফলে রোটরে একটি পালসেটিং গতির বা দোদুল্যমান অবস্থার সৃষ্টি হয়। অর্থাৎ মোটরটি না ঘুরে এদিকসেদিক দুলতে থাকে। এই অবস্থা থেকে পরিত্রাণের জন্য রোটরের ঘূর্ণন গতিকে কোন উপায়ে স্ট্যাটরে ঘুর্ণয়মান ম্যাগনেটিক ফিল্ডের গতি বা সিনক্রোনাস গতির কাছাকাছি গতিতে এনে দিতে হয়। এরপর মোটরটি নিজে নিজে সিনক্রোনাস গতিতে ঘুরতে পারে।
বিষয়টি ভালভাবে বোঝার জন্য একটি উদাহরণ দেয়া যাক। ধরুন আপনার কাছে একটি দন্ড চুম্বক আছে যা একটি রোটর হিসেবে কাজ করবে। এখন অন্য আরেকটি চুম্বক যদি এই চুম্বকের চারদিকে ধীরে ধীরে ঘুরাতে শুরু করেন তাহলে দণ্ড চুম্বকটি আপনার ঘুরানো চুম্বকটিকে ফলো করবে অর্থাৎ ঘুরতে থাকবে। কিন্তু হঠাৎ করে খুব দ্রুত ঘুরানোর চেষ্টা করলে দন্ড চুম্বকটি সিনক্রোনাইজ হতে পারবে না।
সিনক্রোনাস মোটরে হান্টিং তৈরি হওয়ার কারণ বিশ্লেষণ:
ধরি একটি সিনক্রোনাস মোটর এর নির্দিষ্ট গতিতে ঘুরছে। অর্থাৎ লোড টর্ক এবং রোটর টর্ক সাম্যাবস্থায় আছে। এখন হঠাৎ লোড সামান্য বৃদ্ধি করলে এই সাম্যাবস্থা আর থাকবে না। ক্ষণিক সময়ের জন্য মোটরে একটি স্লিপ, s তৈরি হবে যার ফলে রোটর স্ট্যাটরে উৎপন্ন ম্যাগনেটিক ফিল্ডের তুলনায় সামান্য ধীরে ঘুরবে। ফলে রোটর এবং স্টেটর এর চৌম্বক ক্ষেত্র সামান্য বিকর্ষণ অঞ্চলে প্রবেশ করবে যার ফলে স্টেটর পাওয়ারলাইন হতে আগের চেয়ে বেশি পাওয়ার সংগ্রহ করে রোটরে আগের চেয়ে বেশি টর্ক উৎপন্ন করবে। এতে ধাক্কা খেয়ে রোটর সিনক্রোনাস গতি অতিক্রম করে এর চেয়ে বেশি গতিতে ঘুরতে শুরু করবে। পুনরায় একই ঘটনা ঘটবে কিন্তু এক্ষেত্রে পাওয়ারলাইন হতে অপেক্ষাকৃত কম পাওয়ার সরবরাহ করা হবে এবং রোটারের গতি সিনক্রোনাস গতির চেয়ে সামান্য কমে যাবে এভাবে বেশ কয়েকবার ঘটার পর সিনক্রোনাস মোটর এর সাম্যবস্থা ফিরে পাবে অর্থাৎ ক্ষণিক সময় পর সিনক্রোনাস মোটর টি আবার সিনক্রোনাস গতিতে ঘুরতে থাকবে। সিনক্রোনাস মোটরের এরূপ গতির ওঠানামা করার প্রক্রিয়াকে আমরা হান্টিং বা কলা দোলন নামে অভিহিত করে থাকি। এছাড়াও ফ্রিকুয়েন্সি রাজ বৃদ্ধির কারণেও হান্টিং তৈরি হতে পারে।হান্টিঙের প্রভাব
হান্টিঙের বিভিন্ন প্রভাব নিম্নরূপ:- হান্টিঙের ফলে সিনক্রোনাইজম ক্ষতি হতে পারে।
- হান্টিঙে সরবরাহ ভোল্টেজের পরিবর্তন ঘটিয়ে অবাঞ্ছিত ল্যাম্প ফ্লিকার তৈরির করে।
- রোটর শ্যাফ্টে বৃহত যান্ত্রিক চাপ তৈরি হতে পারে।
- মেশিনের ক্ষয়ক্ষতি বৃদ্ধি পায় এবং মেশিন তাপমাত্রা অনাকাঙ্খিতভাবে বেড়ে যায়।
সিনক্রোনাস মোটর সর্বোচ্চ লোড কত?
আমরা জানি সিনক্রোনাস মোটর লোডকে তোয়াক্কা না করেই নির্দিষ্ট গতিতে ঘুরতে থাকে। অর্থাৎ লোডের হ্রাস-বৃদ্ধি যাই ঘটুক না কেন সিনক্রোনাস মোটরের গতির কোন তারতম্য ঘটে না। তাহলে প্রশ্ন জাগতে পারে যে একটি সিনক্রোনাস মোটর এর সর্বোচ্চ লোড এর পরিমাণ কত? সাধারণত মোটরের লোড কে টর্কে বিবেচনা করা হয়। মোটরের টর্ক পজিটিভ আর লোডের টর্ক নেগেটিভ হিসেবে ধরা হয়। সাধারণত একটি সিনক্রোনাস মোটর রেটেড টর্কের চেয়ে দেড় থেকে সাড়ে তিন গুন টর্ক সহ্য করে সিনক্রোনাস স্পিডে ঘুরতে পারে। এর চেয়ে বেশি টর্ক প্রযুক্ত হলে মোটর বন্ধ হয়ে যায়। তবে কিছু বিশেষ ধরনের সিনক্রোনাস মোটর যেমন ড্যাম্প ওয়াইন্ডিং যুক্ত মোটর অ্যাসিনক্রোনাস গতিতে ঘুরতে থাকে।পুল-আউট টর্ক কি?
নির্ধারিত অর্থাৎ রেটেড ভোল্টেজে ও ফ্রিকুয়েন্সিতে কোন সিনক্রোনাস মোটর সর্বোচ্চ যে টর্ক নিয়ে সিনক্রোনাস স্পীডে ঘুরতে পারে তাকে পুল-আউট টর্ক বলে। এই টর্ক সাধারণত ফুললোড টর্কের ১.৫ থেকে ৩.৫ গুন হয়ে থাকে। অর্থাৎ কোন সিনক্রোনাস মোটরের সর্বোচ্চ মেকানিক্যাল লোডের পরিমান নির্দিষ্ট ।সিনক্রোনাস মোটর সম্পর্কে আরো বিস্তারিত জানতে সিনক্রোনাস মোটর পোস্টটি দেখতে পারেন এছাড়া আমাদের voltage facts home page ভিজিট করতে পারেন
এক্সাটেশন কি এবং ১০ এইচপি মোটরে ইনপুটে কি মানের কি ডিভাইস ও ক্যবল লাগবে তা জানাম।
উত্তরমুছুন