মোটরের সুরক্ষায় ওভারলোড রিলে একটি অতি গুরুত্বপূর্ণ সুইচ গিয়ার। ইন্ডাস্ট্রিয়াল ব্যবহারের ক্ষেত্রে ওভারলোড রিলে ব্যতীত মোটর চিন্তাই করা যায় না। এ ক্ষেত্রে সঠিক সাইজের ওভারলোড রিলে খুবই অপরিহার্য।
ওভার সাইজ ওভারলোড রিলে মোটরের সুরক্ষার কোন কাজেই আসে না আবার আন্ডার সাইজ ওভারলোড রিলে ফুললোডে বারবার ট্রিপ করবে অর্থাৎ মোটরকে বন্ধ করে দিবে।
ওভারলোড রিলের সাইজ নির্ধারণ বলতে এটি কত ভোল্টেজ ও কারেন্টে পরিচালিত হবে তা নির্ধারণ করা বোঝায়। আসুন তাহলে মোটরের সাথে সংযুক্ত ওভারলোড রিলের সাইজ নির্ধারণ করা যাক।
মোটরের নেমপ্লেটে অপারেটিং ভোল্টেজ, মোটরের ক্ষমতা এবং পাওয়ার ফ্যাক্টর এর মান উল্লেখ থাকে। এক্ষেত্রে ফুল লোড কারেন্টের মান উল্লেখ না থাকলে নিচের তিনটি রাশি হতে তা নির্ধারণ করা যায়।
২। মোটরের ক্ষমত (Watt)
সিঙ্গেল ফেজ মোটরের ক্ষেত্রে আমরা জানি,
$P = VI cosθ$ বা, $ I_F_L = P /{ V\ cosθ}$
আবার থ্রি ফেজ মোটরের ক্ষেত্রে,
$P = √3V_LI_L\ cosθ$ বা, $I_F_L\ (line)= P/{√3V_L\ cosθ}$
বা, $I_F_L \ (line) = √3\ I_F_L(phase)$
থ্রি ফেজ মোটর স্টার ও ডেল্টা এই দুই ধরনের সংযোগে চলতে পারে। এক্ষেত্রে উল্লেখ্য ডেলটা সংযোগ মোটর লাইন হতে সর্বচ্চো কারেন্ট নেয় আর স্টারে সর্বনিম্ন। তাই থ্রি ফেজ মোটরের ক্ষেত্রে ওভারলোড রিলে দুটি জায়গায় সংযোগ করা যায়। একটি হচ্ছে স্টার-ডেল্টা স্টার্টার এর পূর্বে। অন্যটি হচ্ছে প্রত্যেকটি কয়েলের সাথে।
এক্ষেত্রে ডেলটা সংযোগ এর কথা বিবেচনা করেই থার্মাল ওভারলোড রিলে সাইজ নির্ধারণ করা উচিত।
থার্মাল ওভারলোড সাইজর সাইজ
মোটরের ফুল লোড কারেন্টের উপর নির্ভর করে সর্বোচ্চ ও সর্বনিম্ন এই রেঞ্জের মধ্যে ওভারলোড রিলের কারেন্ট নির্ধারণ করা হয়ে থাকে। এছাড়া ভোল্টেজ এর মান মোটরের অপারেটিং ভোল্টেজ এর উপর নির্ভর করে হয়ে থাকে।
থার্মাল ওভারলোড রিলের কারেন্ট সাধারণত মোটরের ফুল লোড কারেন্টের মানে নির্ধারণ করা হয়। তাছাড়া এই কারেন্টের মান মোটরের ধরন ও ব্যবহারের উপর নির্ভর করে।
রেফারেন্স বই এর নাম কি
উত্তরমুছুন