প্রযুক্তিগত দক্ষতার ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে

মোটরElectricalMotor

স্টার কানেকশনে মোটরের নিউট্রাল পয়েন্ট আর্থিং করা অপ্রয়োজন কেন?

ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন

ডিজিটাল ইলেকট্রনিক্স

স্টার কানেকশনে যুক্ত শাখাগুলো যদি আলাদা আলাদা কারেন্ট নেয় অর্থাৎ তাদের ইম্পিডেন্স আলাদা আলাদা হয়ে থাকে তাহলে নিউট্রাল দিয়ে কারেন্ট যায়। এক্ষেত্রে নিউট্রন পয়েন্টে গ্রাউন্ড বা আর্থিং করা জরুরী। কিন্তু স্টার কানেকশন এ সংযুক্ত শাখাগুলো যদি সমান সমান কারেন্ট নেয়অর্থাৎ স্টার কানেকশনে যুক্ত লোডটি যদি আদর্শ হয় তাহলে নিউট্রাল দিয়ে কোন কারেন্ট প্রবাহিত হয় না। চলুন তাহলে থ্রি ফেজ মোটরের ক্ষেত্রেই এই আলোচনা মিলিয়ে দেখা যাক।

6622-close-up-of-an-electric-motor-pv


মোটরের তিনটি কয়েল একই তার(সুপার এনামেল ওয়্যার) দিয়ে বাঁধাই করা হয়। আবার কয়েলগুলোতে একই ধরনের ইন্সুলেশনের ব্যবস্থা করা হয়। ফলে কয়েল তিনটির রেজিস্টেন্স ও রিয়্যাকট্যান্স তথা ইম্পিডেন্স একই হয়। তাই আমরা বলতে পারি, একটি ইলেকট্রিক্যাল মোটরের কয়েল তিনটি যখন স্টার কানেকশনে থাকে তখন তা একটি আদর্শ স্টার লোড হিসেবে কাজ করে। ফলে নিউট্রাল তার দিয়ে কোন কারেন্টই যায় না।

অন্যদিকে তিনটি ফেজেই সাপ্লাই ভোল্টেজ সবসময় সমান থাকে। এদিক থেকে চিন্তা করলেও কারেন্টের ভারসাম্যহীনতা হওয়ার সম্ভাবনা নাই বললেই চলে। তাছাড়া কোনো কারনে যদি মোটরে লিকেজ কারেন্ট থাকে তাহলে সুরক্ষার জন্য সংযুক্ত রেসিডুয়াল ডিভাইস ট্রিপ করবে। এই যুক্তিও ইলেকট্রিক্যাল মোটরে ব্যালেন্স কারেন্ট প্রতিষ্ঠিত করে।

যেহেতু নিউট্রাল তার দিয়ে কোন কারেন্ট প্রবাহিত হওয়ার সম্ভাবনা নেই বা লোড ভারসাম্যহীনতা হওয়ার সম্ভাবনা নেই তাই ইলেকট্রিক্যাল মোটরের নিউট্রাল পয়েন্ট আর্থিং করা হয় না বা আর্থিং করার অপ্রয়োজনীয়।




Purpose of this blog
Learning and Sharing is the main purposeof this site. If you find anything helpful, please, share this blog to your friends to help them.

Our FB group AMIE Help Center
Our Another Site Voltage Facts

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Attention Please