প্রযুক্তিগত দক্ষতার ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে

ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন

ডিজিটাল ইলেকট্রনিক্স

LDR কিঃ

কিছু কিছু সেমিকোন্ডাক্টর পদার্থ আছে যাদের উপর আলো পতিত হলে চার্জ ক্যারিয়ার বিচ্যুত হয় আর এই বিচ্যুত চার্জ ক্যারিয়ারের পরিমাণ আলোর তীব্রতার উপর নির্ভর করে। ফলে ঐ পদার্থের তড়িৎ পরিবাহিতা বৃদ্ধি পায় অথবা অন্যভাবে বললে আলোর তীব্রতা বৃদ্ধি পেলে ঐ পদার্থের রেজিস্ট্যান্স হ্রাস পায়। অর্থাৎ ভোল্টেজ প্রয়োগের করলে যে কারেন্ট প্রবাহের সৃষ্টি হয় তা আলোর তীব্রতার উপর নির্ভর করে। এজন্য এ ধরনের পদার্থকে photoconductive সেল বা photoresistor বা light dependent resistor সংক্ষেপে LDR বলা হয়। LDR আবার light controlled variable resistor নামেও পরিচিত। অন্ধকারে একটি LDR সাধারণত অনেক বেশি রেজিস্ট্যান্স প্রদর্শণ করে যা কয়েক মেগা ওহম পর্যন্ত হয়ে থাকে, যেখানে আলোতে মাত্র কয়েকশ ওহম প্রদর্শন করে।
LDR

LDR এর উপাদান ও গঠনঃ

LDR সাধারনত উচ্চ রেজিস্ট্যান্স বিশিষ্ট photoconductive  semiconductor পদার্থ দিয়ে তৈরি করা হয়। তন্মধ্যে ক্যাডমিয়াম সালফাইড (CdS), ক্যাডমিয়াম সেলেনাইড (CdSe), লেড সালফাইড (PbS), লেড সেলেনাইড (PbSe) উল্লেখযোগ্য। photoconductive পদার্থের গুড়া রাসায়নিক উপায় প্রয়োজনীয় আকারের ট্যাবলেট তৈরী করে কাচ কিংবা প্লাস্টিকের এনভেলাপে আবদ্ধ করা হয়। ট্যাবলেটের সার্ফেসে ইলেকট্রোড তৈরি করা হয়। আর এজন্য এমন পদার্থ ব্যবহার করা হয় যার পরিবাহিতা ভালো মানের। বাজারে LDR মেটাল ফ্রেমসহ অথবা মেটাল ফ্রেম ছাড়া দুই ভাবেই পাওয়া যায় যা উপরের চিত্রে দেখানো হয়েছে

ldr in bangla
Light Depended Resistor, LDR

সেনসিটিভিটিঃ এগুলোর সেনসিটিভিটি সাধারণত ফটো ডায়োড বা ফটো ট্রানজিস্টর এর তুলনায় অনেক কম হয়ে থাকে। তাছাড়া এটি ফটো ডায়োড বা ফটো ট্রানজিস্টর এর মত এক্টিভ সেমিকন্ডাক্টর ডিভাইস না প্যাসিভ। এই কম্পোনেন্টটি সাধারনত সম্পূর্ণ অন্ধকার থেকে আলোতে আসার 10 মিলি সেকেন্ড পর resistance drop করে আর আলো থেকে সম্পূর্ণ অন্ধকারে আনা হলে resistance বৃদ্ধি পেতে এক সেকেন্ড পর্যন্ত সময় লাগে। এসব কারণ LDR দ্রুতগতির switching এর কাজে ব্যবহার করা যায় না।

LDR ব্যবহারের সুবিধা

  1. আলোর উপস্থিতি বোঝার জন্য সেন্সর হিসেবে কাজ ব্যবহার করা যায়;
  2. আলোর তীব্রতা অনুযায়ী রেজেস্ট্যান্সের মান বাড়ে-কমে। ফলে আলোর তীব্রতা নির্ণয় করা যায়।
  3. অদৃশ্যমান আলোর ক্ষেত্রেও এই ডিভাইস সমানভাবে কাজ করে। 

LDR ব্যবহারের অসুবিধা

  1. LDR-এর রেস্পন্স টাইম অনেক বেশি।
  2. আলোর/অন্ধকারে এটি আলাদা আলাদাভাবে অনুভূতি প্রদান করে।
LDR Circuit Symbol
সার্কিটে ব্যহৃত সাংকেতিক চিহ্ন

LDR-র ব্যবহারঃ

বিদ্যুৎ সাশ্রয় করার জন্য স্বয়ংক্রিয়ভাবে রাস্তার বাতি নিয়ন্ত্রণ করার সার্কিটে এই এটি sensor হিসেবে ব্যবহার করা হয় এছাড়া কিছু অটোমেশনে এটাকে sensor হিসেবে ব্যবহার করা হয়। চিত্রে এলডিআর এর সার্কিট সিম্বল দেখানো হলো।

সংশ্লিষ্ট পোস্টঃ




৪টি মন্তব্য:

Attention Please

Purpose of this blog
Learning and Sharing is the main purposeof this site. If you find anything helpful, please, share this blog to your friends to help them.

Our FB group AMIE Help Center
Our Another Site Voltage Facts