প্রযুক্তিগত দক্ষতার ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে

ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন

ডিজিটাল ইলেকট্রনিক্স

পূর্বের পোস্টে আমরা ইলেকট্রেট বা কনডেন্সার মাইক্রোফোনের গঠন এবং কার্য প্রক্রিয়া নিয়ে আলোচনা করেছি। পূর্বের কথা অনুযায়ী আজকের পোস্টে আমি এর একটি ব্যবহারিক সার্কিট নিয়ে আলোচনা করব। এর মাধ্যমে আমরা বুঝতে পারবো ইলেকট্রেট মাইক্রোফোন কোন সার্কিটে কিভাবে ব্যবহার করতে হয়।

আর ভূমিকা না বাড়িয়ে কাজের কথায় আসি....

আমরা পূর্বেই জেনেছি, ইলেকট্রেট মাইক্রোফোনের ক্যাপাসিটরে একটি স্থায়ী স্থির চার্জযুক্ত ইলেকট্রেট ব্যবহার করা হয়; ফলে একে পোলারাইজ করার জন্য আলাদা কোন শক্তি সরবরাহের প্রয়োজন পরে না। তবে অ্যালুমিনিয়াম ক্যাপসুলের অভ্যন্তরে একটি ছোট এমপ্লিফায়ার বসানো থাকে যাকে ইলেকট্রিক পাওয়ার সরবরাহ দিয়ে সক্রিয় করতে হয়। এই পাওয়ার সরবারাহ সাধারনত ২-১০ ভোল্ট হয়ে থাকে। এক্ষেত্রে মাইক্রোফোনের সাথে একটি রেজিস্টর সিরিজে সংযোগ করা হয়। এই রেজিস্টরের মান সাধারণত ২-১০ কিলোওহম হয়ে থাকে। একটি ইলেকট্রেট মাইক্রোফোনে সর্বোচ্চ ০.৫ অ্যাম্পিয়ার কারেন্ট প্রবাহিত হতে পারে ধরে সার্কিট ডিজাইন করতে হয়। উপরের উল্লেখিত বিষয়গুলো লক্ষ রেখে তৈরি একটি প্রি-অ্যামপ্লিফায়ার সার্কিটে নিচে দেখানো হয়েছে।

আমরা জানি, ইলেকট্রেট মাইক্রোফোনে শব্দ তরঙ্গের অনুরূপ যে বৈদ্যুতিক তরঙ্গ তৈরি হয় তা একটি এসি সিগন্যাল। এই সিগন্যালকে একটি ডি-কাপলিং ক্যাপাসিটরের মাধ্যমে কোন অ্যামপ্লিফায়ারের ইনপুট প্রদান করা হয়। এক্ষেত্রে নির্বাচিত ক্যাপাসিটরটি একটি হাই পাস ফিল্টার হিসেবে কাজ করে। তাই ক্যাপাসিটরটি নির্বাচন করার ক্ষেত্রে সর্বনিম্ন ফ্রিকোয়েন্সির কথা বিবেচনায় রাখতে হয়।

ইলেকট্রেট মাইক্রোফোনের প্রয়োগ সার্কিট
ইলেকট্রেট মাইক্রোফোনের প্রয়োগ সার্কিট

ইলেকট্রেট মাইক্রোফোন কম্পিউটার  বা এধরনের অন্য কোন সিস্টেমের সাথে সরাসরি সংযোগ করা যায়। এক্ষেত্রে আলাদা কোন সার্কিটের প্রয়োজন পড়ে না। কারণ সিস্টেমের অভ্যন্তরেই প্রয়োজনীয় সার্কিটের ব্যবস্থা করা থাকে। আপনাকে শুধু একটি ৩.৫ মিমি জ্যাকের সাথে মাইক্রোফোন যথাযথভাবে (ধনাত্মক ও ঋণাত্মক প্রান্ত  চিত্র অনুযায়ী) সংযুক্ত করে দিতে হবে। যা উপরের চিত্রে দেখানো হয়েছে। এক্ষেত্রে লক্ষণীয়, আপনি যদি আলাদা আলাদা দুইটি মাইক্রোফোন ব্যবহার করতে না চান তাহলে, ১ ও ২ নং শর্ট করে যেকোনো একটি মাইক্রোফোন ব্যবহার করলেই হবে।


উপরের চিত্রে একটি ইলেকট্রেট মাইক্রো-ফোনের সাথে সাধারণভাবে ব্যবহার হয়ে থাকে এমন একটি প্রি-অ্যামপ্লিফায়ার  সার্কিট দেখানো হয়েছে। এখানে ট্রানজিস্টর ব্যবহার করে সরল একটি কালেক্টর ফিডব্যাক অ্যামপ্লিফায়ার সার্কিট দেখানো হয়েছে। সার্কিটের আউটপুটে ৪ ওহম  ০.৫-১ ওয়াটের লাউডস্পিকার সংযুক্ত করলে বিবর্ধিত শব্দ পাওয়া যাবে। উল্লেখ্য সার্কিটে বিশুদ্ধ ডিসি সাপ্লাই ব্যবহার করা আবশ্যক; তা না হলে  পুনরুৎপাদিত শব্দে নয়েজ থেকে যাবে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Attention Please

Purpose of this blog
Learning and Sharing is the main purposeof this site. If you find anything helpful, please, share this blog to your friends to help them.

Our FB group AMIE Help Center
Our Another Site Voltage Facts