ইন্ডাকশন মোটরের এই বৈশিষ্ট্যটি চোখে পড়ে যখন মোটর মোটেও চালু/স্টার্ট হতে চায়না। যদিও এটি মাঝে মাঝে কম সরবরাহ ভোল্টেজের কারণে ঘটে। তবে ইন্ডাকশন মোটর চালু বা রিস্টার্ট না হওয়ার একটি প্রধান কারণ হ'ল কগিং(Cogging)। কগিংয়ের কারণে স্টেটরের স্লটগুলি রোটর স্লটগুলির সাথে চুম্বকীয় ভাবে আটকে যায়।
আমরা জানি যে ইন্ডাকশন মোটরের স্টেটর এবং রোটরে ধারাবাহিকভাবে অনেকগুলো স্লট থাকে। স্টেটরের স্লট ও রোটরের স্লট সংখ্যায় সমান হলে স্লটগুলো এমনভাবে সারিবদ্ধ থাকে যে উভয় একে অপরের মুখোমুখি অবস্থান করে। ফলে চৌম্বকীয় ফ্লাক্স প্রবাহের পথে বাধা অর্থাৎ রিলাকট্যান্স ন্যূনতম হয়। যার ফলে মোটরে কোন স্টার্টিং টর্ক তৈরি হয় না এবং মোটরটি স্থির থাকে। ইন্ডাকশন মোটর স্টার্ট না নেওয়ার এ ধরনের পরিস্থিতিকে কগিং বলে।
এটি ছাড়াও কগিংয়ের আর একটি কারণ রয়েছে। সরবরাহ ভোল্টেজে হারমোনিক্স উপস্থিত থাকলে, হারমোনিক্স ফ্রিকোয়েন্সি স্লট ফ্রিকোয়েন্সির সাথে মিলে যায় ও এটি টর্ক মড্যুলেশন ঘটায়। ফলস্বরূপ, cogging ঘটে। এই বৈশিষ্ট্যটি ইন্ডাকশন মোটরের চৌম্বকীয় দাঁত লকিং হিসাবেও পরিচিত।
আমরা জানি যে ইন্ডাকশন মোটরের স্টেটর এবং রোটরে ধারাবাহিকভাবে অনেকগুলো স্লট থাকে। স্টেটরের স্লট ও রোটরের স্লট সংখ্যায় সমান হলে স্লটগুলো এমনভাবে সারিবদ্ধ থাকে যে উভয় একে অপরের মুখোমুখি অবস্থান করে। ফলে চৌম্বকীয় ফ্লাক্স প্রবাহের পথে বাধা অর্থাৎ রিলাকট্যান্স ন্যূনতম হয়। যার ফলে মোটরে কোন স্টার্টিং টর্ক তৈরি হয় না এবং মোটরটি স্থির থাকে। ইন্ডাকশন মোটর স্টার্ট না নেওয়ার এ ধরনের পরিস্থিতিকে কগিং বলে।
এটি ছাড়াও কগিংয়ের আর একটি কারণ রয়েছে। সরবরাহ ভোল্টেজে হারমোনিক্স উপস্থিত থাকলে, হারমোনিক্স ফ্রিকোয়েন্সি স্লট ফ্রিকোয়েন্সির সাথে মিলে যায় ও এটি টর্ক মড্যুলেশন ঘটায়। ফলস্বরূপ, cogging ঘটে। এই বৈশিষ্ট্যটি ইন্ডাকশন মোটরের চৌম্বকীয় দাঁত লকিং হিসাবেও পরিচিত।
কগিং দূর করার পদ্ধতি
কয়েকটি ব্যবস্থা গ্রহণের মাধ্যমে এই সমস্যাটি সহজেই সমাধান করা যায়। এই সমাধানগুলি নিম্নরূপ:- রোটরে স্লটের সংখ্যা স্ট্যাটরের স্লটের সংখ্যার সমান যাতে না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।
- রোটর স্লটের সারি এমনভাবে সাজাতে হবে যাতে এটি ঘোরার অক্ষের সাথে কোণযুক্ত হয়।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন