প্রযুক্তিগত দক্ষতার ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে

ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন

ডিজিটাল ইলেকট্রনিক্স

হ্যালো বন্ধুরা
ভোল্টেজ ফ্যাক্টস এর আজকের পোস্ট " সোলার সিস্টেমে ব্লকিং ডায়োড এর ব্যবহার "-এ আপনাদের সবাইকে স্বাগতম। ব্লকিং ডায়োড কোন বিশেষ ধরনের ডায়োড নয়; এটি সাধারণ ডায়োডের একটি  অসাধারণ ব্যবহার। সোলার সিস্টেমে শক্তির অপচয় রোধ করতে ব্লকিং ডায়োড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চলুন তাহলে জেনে নেই, সোলার সিস্টেমে কেন এবং কোথায় ব্লকিং ডায়োড ব্যবহার করা হয়?


চার্জিং এর জন্য সোলার প্যানেল সরাসরি ব্যাটারি সাথে সংযুক্ত থাকলে দিনের বেলায় বা সূর্যালোকে ব্যাটারি চার্জ  হতে থাকে। কিন্তু রাতের বেলায় বা মেঘাচ্ছন্ন অবস্থায় ব্যাটারি হতে কারেন্ট সোলার প্যানেলের মাধ্যমে উল্টা পথে প্রবাহিত হয়। ফলে ব্যাটারির চার্জ ক্ষয় হতে থাকে। এই অবস্থা হতে পরিত্রাণের জন্য নিচের চিত্রে প্রদর্শিত ব্লকিং ডায়োড ব্যবহার করা হয়। আধুনিক সৌরশক্তি প্যানেলের সাথে সব সময় একটি চার্জ কন্ট্রোলার ব্যবহার হয়। যার ফলে একক সৌরশক্তি প্যানেল ব্যবহারের ক্ষেত্রে ব্লকিং ডায়ডের তেমন কার্যকারিতা থাকেনা। সেক্ষেত্রে ব্লকিং ডায়ডের ব্যবহার না করলেও চলে।

সোলার সিস্টেমে ব্লকিং ডায়োডের ব্যবহার
কিন্তু একাধিক সোলার প্যানেল যখন প্যারালাল করে ব্যবহার করা হয় তখন কোন একটি সোলার প্যানেল মেঘের ছায়ায় আসলে বা অন্য কোন কারণে ছায়াচ্ছন্ন হলে অন্য প্যানেলগুলো হতে আগত অত্যধিক কারেন্ট যাতে উক্ত প্যানেল এর মধ্যে প্রবাহিত হতে না পারে  সেজন্য ব্লকিং ডায়োড ব্যবহার করা আবশ্যক। যা উপরের চিত্রে দেখানো হয়েছে।

২টি মন্তব্য:

  1. আমার সুলার প্যানেলটি ৭০ ওয়ার্ড এখন সুলার প্যানেলটি উপর দিয়ে সব কিছু ঠিক আছে এখন ডায়োড পাল্টালে কি ঠিক হবে যদি ঠিক হয় তাহলে কোন ডায়োড লাগাব এবং ডায়োড এর নাম কি? জানাবেন প্লিজ

    উত্তরমুছুন
  2. আমার সুলার প্যানেলটি ৭০ ওয়ার্ড এখন সুলার প্যানেলটি উপর দিয়ে সব কিছু ঠিক আছে এখন ডায়োড পাল্টালে কি ঠিক হবে যদি ঠিক হয় তাহলে কোন ডায়োড লাগাব এবং ডায়োড এর নাম কি? জানাবেন প্লিজ

    উত্তরমুছুন

Attention Please

Purpose of this blog
Learning and Sharing is the main purposeof this site. If you find anything helpful, please, share this blog to your friends to help them.

Our FB group AMIE Help Center
Our Another Site Voltage Facts