প্রযুক্তিগত দক্ষতার ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে

ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন

ডিজিটাল ইলেকট্রনিক্স

খুবই সোজা সাপটা গঠন বিশিষ্ট ওয়াল্টার এইচ. শটকির ( Walter H. Schottky ) তৈরি শটকি ডায়োড। সাধারণ ডায়োর যেখানে একটি পি-টাইপ ও একটি এন-টাইপ অর্ধপরিবাহীর সংযোগ দ্বারা তৈরি সেখানে শটকি ডায়োর একটি ধাতু ও একটি অর্ধপরিবাহীর সংযোগে তৈরি। এজন্য শটকি ডায়োড হট রড ডায়োড নামে পরিচিত। এর নিম্ন ফরওয়ার্ড ভোল্টেজ ড্রপ এবং দ্রুতগতির সুইচিং বৈশিষ্ট্য অন্যান্য ডায়োড হতে এটিকে আলাদা করে। গঠন অনুযায়ী এর ফরওয়ার্ড ভোল্টেজ ড্রপ 0.15-0.45V পর্যন্ত হতে পারে।

নিচে এই ডায়োডের সার্কিট সিম্বল দেয়া হলো

শটকি ডায়োড ( Schottky Diode )
শটকি ডায়োড ( Schottky Diode )

শটকি ডায়োড তৈরিতে ধাতু হিসেবে সাধারণত মলিবডেনাম, প্লাটিনাম, ক্রোমিয়াম, টাংস্টেন ইত্যাদি এবং অর্ধপরিবাহী হিসেবে সাধারণত এন-টাইপ সিলিকন ব্যবহার হয়। তবে উচ্চ রিভার্স ভোল্টেজ বৈশিষ্ট্য প্রদানের জন্য সিলিকন কার্বাইড ব্যবহার হয়ে থাকে। শটকি ডায়োডে ধাতব অংশটি অ্যানোড এবং সেমিকন্ডাক্টর অংশটি ক্যাথোড হিসেবে কাজ করে। এর মানে কারেন্ট ধাতব অংশ হতে অর্ধপরিবাহীর দিকে প্রবাহিত হয় আর এর বিপরীতে প্রবাহিত হতে পারে না।

শটকি ডায়োড অনেক দ্রুত গতির সুইচিং ডিভাইস হিসেবে কাজ করে। সাধারণ ডায়োড চালু অবস্থা হতে বন্ধ অবস্থায় স্যুইচিংয়ের জন্য প্রায় 100 ন্যানো সেকেন্ড থেকে কয়েক মাইক্রো সেকেন্ড পর্যন্ত লাগে। এই সময়কে ডায়োডের রিভার্স রিকভারি টাইম বলে। এই সময় মূলত pn-জংশনের ডিফিউশন ক্যাপাসিটান্স দ্বারা নিয়ন্ত্রিত হয় যা মাইনরিটি চার্জ ক্যারিয়ার দ্বারা উৎপন্ন। কিন্তু মেটাল-সেমিকন্ডাক্টর জাংশন ক্যাপাসিট্যান্স খুবই কম হওয়ায় শটকি ডায়োডের রিভার্স রিকভারি টাইম অনেক কম হয়ে থাকে। ফলে ক্ষুদ্র সিগন্যালের ক্ষেত্রে যেমন ব্যবহৃত শটকি ডায়োডের সুইচিং টাইম শতক পিকো সেকেন্ডের মধ্যে হয়ে থাকে তেমনি পাওয়ার সার্কিটে ব্যবহৃত শটকি ডায়োডের সুইচিং টাইম দশক ন্যানো সেকেন্ডের মধ্যে হয়ে থাকে।

শটকি ডায়োড ( Schottky Diode ) ব্যবহার

  1. ফরওয়ার্ড ভোল্টেজ ড্রপ ও রিভার্স রিকভারি টাইম কম হওয়ায় দ্রুতগতির লজিক সার্কিটে শটকি ডায়োড ব্যবহার করা হয়।
  2. হাই ফ্রিকোয়েন্সি কমিউনিকেশন সিস্টেমে সিগন্যাল ডিটেক্টর হিসেবে এই ডায়োড খুব ভালো কাজ করে।
  3. হাই ফ্রিকুয়েন্সি রেক্টিফিকেশনে এই ডায়োড ব্যবহার করা হয়।
  4. পাওয়ার সিস্টেমে দ্রুতগতির সুইচ হিসেবে এই ডায়োড ব্যবহার করা হয়। যেমন- এসএমপিএস, বাক কনভার্টার, বুস্ট কনভার্টার।
  5. ফরওয়ার্ড ভোল্টেজ ড্রপ কম হওয়ায় সোলার সিস্টেমের ব্লকিং ডায়োড হিসেবে শটকি ডায়োড ব্যবহার করা হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Attention Please

Purpose of this blog
Learning and Sharing is the main purposeof this site. If you find anything helpful, please, share this blog to your friends to help them.

Our FB group AMIE Help Center
Our Another Site Voltage Facts