৩-ফেজ ইন্ডাকশন মোটরে ভোল্টেজ প্রয়োগের সাথে সাথে এতে একটি ঘুর্ণয়মান চুম্বক ক্ষেত্র তৈরি হয়। ফলে মোটরের রোটরে ভোল্টেজ আবিষ্ট হয় এবং আপনা আপনি ঘুরতে শুরু করে। এক্ষেত্রে ১-ফেজ ইন্ডাকশন মোটরের ন্যায় কোন স্টার্টারের প্রয়োজন হয় না।
তাহলে প্রশ্ন হচ্ছে ৩-ফেজ ইন্ডাকশন মোটরে স্টার্টার ব্যবহার করার কারণ কি? আসুন তাহলে জেনে নিই কি কি কারণে ৩-ফেজ ইন্ডাকশন মোটরে স্টার্টার ব্যবহার করা প্রয়োজন।
থ্রি-ফেজ ইন্ডাকশন মোটর এর ক্ষেত্রে স্টার্টার এমন একটি ডিভাইস যা মূলত স্টার্ট করার সময় মোটরে কম ভোল্টেজ সরবরাহ করে প্রারম্ভিক কারেন্ট সীমাবদ্ধ করতে ব্যবহার হয়।
৩-ফেজ ইন্ডাকশন মোটরে এসি সরবরাহ করার করার ঠিক শুরুর দিকে অর্থাৎ রোটর যখন স্থির থাকে বা স্লিপ যখন 100% থাকে তখন রোটর সর্বাধিক ফ্লাক্স কর্তন করে। এই অবস্থায় মোটরে কোন ব্যাক ইএমএফ থাকে না। ফলে মোটরের লকড্ রোটর কারেন্ট প্রবাহিত হয়। এক্ষেত্রে মোটর সেকেন্ডারি শর্ট-সার্কিট করে প্রাইমারিতে এসি সরবরাহ করা ট্রান্সফরমারের ন্যায় আচরণ করে। তাই মোটরে অত্যধিক কারেন্ট প্রবাহিত হয়।
স্টার্টিং এর সময় কোন মোটরে অত্যাধিক কারেন্ট প্রবাহিত হলে নিম্নোক্ত প্রভাব পরিলক্ষিত হয়।
১। মোটরে অত্যাধিক কারেন্ট প্রবাহিত হলে কয়েলের উপর চাপ পরে। ফলে কয়েল স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।
২। বেশি মাত্রায় কারেন্ট প্রবাহে অত্যাধিক তাপের উদ্ভব ঘটে। ফলে কয়লার ইন্সুলেশন ক্ষতিগ্রস্ত হতে পারে।
৩। মোটরের সাথে সংযুক্ত সুইচগিয়ার এর ওপর চাপ পরবে। ফিউজ ব্যবহার হলে তা বারবার কেটে যেতে পারে অথবা শাকিব বেকার বারবার পড়ে যেতে পারি।
তাই এসব কারনে ৩-ফেজ ইন্ডাকশন মোটর নিরাপদে স্টার্ট করতে একটি স্টার্টার ব্যবহার করা আবশ্যক।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন