প্রযুক্তিগত দক্ষতার ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে

ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন

ডিজিটাল ইলেকট্রনিক্স

সোলার প্যানেল মূলত অনেকগুলো ফটো ভোল্টেইক সেলের সমন্বয়ে গঠিত। ফটো ভোল্টেইক সেল পদার্থের ফটো ভোল্টেইক ক্রিয়ার উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত।

আপনি যদি বাড়িতে অফগ্রীড - সৌর বিদ্যুৎ স্থাপনের চিন্তা করে থাকেন কিন্তু জানেন না কত রেটিংয়ের সোলার প্যানেল এবং আনুষঙ্গিক যন্ত্রপাতি প্রয়োজন। তাহলে পোস্টটি আপনার জন্য। আপনি নীচের কয়েকটি ধাপ অনুসরণ করে এটি সহজেই করতে পারবেন। নিচে একটি উদাহরণের সাহায্যে সোলার সিস্টেম স্থাপনের হিসাব-নিকাশ ব্যাখ্যা করা হলো।

এই পোস্টে খুঁটিনাটি সকল বিষয় তুলে ধরার চেষ্টা করেছি। ফলে পোস্টটি তুলনামূলক বড় হলেও আশাকরি পড়ে উপকৃত হবেন।


সৌর বিদ্যুৎ স্থাপনের হিসাব নিকাশ


নতুনদের জন্য শিক্ষা সহায়ক এই পোস্টে অনেক তথ্য একসাথে তুলে ধরার চেষ্টা করেছি। তাই একটু বড় মনে হলেও আশা করি ধৈর্য্য সহকারে সম্পূর্ণ পোস্টটি পড়বেন।

আজকের পোস্টে সোলার সিস্টেম স্থাপনের জন্য নিম্নোক্ত হিসাবগুলো বের করে দেখানো হবে।

ক। লোড হিসাব করা,
খ। ব্যাটারির রেটিং নির্ণয়
গ। সোলার প্যানেলের রেটিং নির্ণয় এবং
ঘ। সোলার কন্ট্রোলারের আকার নির্ধারণ
ঙ। ইনভার্টারের আকার নির্ধারণ

মনে করুন আমরা ১৫ ওয়াটের চারটি বাতি এবং ৬০ ওয়াটের একটি ফ্যান সৌর বিদ্যুতের সাহায্যে চালাতে চাচ্ছি যা প্রতিদিন প্রায় ৪ ঘন্টা ব্যবহার হবে। এছাড়া রান্নাঘর ও টয়লেটে ১০ ওয়াটের দুটি বাতি আছে যা প্রতিদিন আনুমানিক ২ ঘণ্টা এবং বাড়ির বাইরে একটি ৭ ওয়াটের বাতি আছে যা সারা রাত (আনুমানিক ১১ ঘন্টা) জ্বলবে।

ক। লোড পরিমাপের পদ্ধতি

প্রথমে, আমরা মোট লোডের পরিমাণ নির্ণয় করব। কিন্তু এতো জটিল হিসাব! কারণ আলাদা আলাদা লোড আলাদা আলাদা সময় যাবত চলতে থাকবে, তাহলে মোট লোড হিসেব হবে কি করে? এই সমস্যা সমাধানের জন্য প্রত্যেক লোডকে প্রথমে ওয়াট-ঘন্টায় প্রকাশ করতে হবে। তারপর এর যোগফল নির্ণয় করে লোডের (এক্ষেত্রে মোট কাজ, W = Pt-র পরিমাণ) পরিমাপ করা হবে।

ইলেকট্রিক্যাল লোডের পরিমান নির্ণয়:

১. চারটি বাতি এবং একটি ফ্যান
W1 = (৪×১৫×৪ + ১×৬০×৪) ওয়াট-ঘন্টা
 = ৪৮০ ওয়াট-ঘন্টা

২. রান্নাঘর এবং টয়লেটের দুটি বাতি
W2 = ২×১০×২ ওয়াট-ঘন্টা
 = ৪০ ওয়াট-ঘন্টা

৩. বাড়ির বাইরের বাতি
W3 = ১×৭×১১ ওয়াট-ঘন্টা
 = ৭৭ ওয়াট-ঘন্টা

তাহলে মোট লোডের পরিমাণ দাঁড়ায়
W = W1 + W2 + W3
 = (৪৮০ + ৪০ + ৭৭) ওয়াট-ঘন্টা
 = ৫৯৭ ওয়াট-ঘন্টা

অর্থাৎ প্রতিদিনের মোট কাজের পরিমাণ ৫৯৭ ওয়াট-ঘন্টা

খ। সৌর বিদ্যুতের ব্যাটারির রেটিং নির্ধারণ

একটি কথা মনে রাখা উচিত, ডিসি পাওয়ার সিস্টেমে ব্যাটারির আকার নির্ধারণ চারটি খানি কথা নয়। কারন এতে একসাথে অনেকগুলো  বিবেচ্য বিষয় থাকে। তবে সঠিকভাবে লোড নির্ণয় করা হলে প্যানেল এবং ব্যাটারির আকার নির্ধারণের অর্ধেক কাজ হয়ে যায়। তাহলে আমাদের বাকি অর্ধেক হিসাব-নিকাশ করার কাজে নেমে পরি।

সবকিছু যদি আদর্শ অবস্থায় থাকে তাহলে লোড অনুযায়ী ৫৯৭ ওয়াট-ঘন্টা অনুযায়ী ব্যাটারি জোগাড় করলেই হতো। কিন্তু ব্যবহারিক ক্ষেত্রে আদর্শ বস্তু বা যন্ত্র পাওয়া সম্ভব না। তাই সিস্টেম লস (ক্যাবল, সোলার কন্টোলার ও ব্যবহৃত সুইচ এ) ও ভবিষ্যতে লোড বাড়তে পারে ধরে ২৫% বেশি লোড বিবেচনা করা হয়।

তাহলে চূড়ান্ত লোড দাঁড়ায়,
Wfinal = W + W×২৫%
 = ৫৯৭ + ৫৯৭×২৫%
 = ৭৪৬ ওয়াট-ঘন্টা

সৌর বিদ্যুতের চার্জ সঞ্চয় করার জন্য ব্যবহৃত ব্যাটারি তুলনামূলক দ্রুত চার্জ নিতে সক্ষম হয়ে থাকে। এক্ষেত্রে কোনো ভালো কোম্পানির ওয়ারেন্টিসহ ব্যাটারি কেনাই শ্রেয়।

আমাদের হিসেবকৃত লোডের পরিমাপ হতে ব্যাটারি রেটিং খুব সহজেই নির্ণয় করা যায়। তবে মনে রাখতে হবে, যে ব্যাটারিই ব্যবহার করা হোক না কেনো, তা ১০০% দক্ষতার সাথে কাজ করতে পারবে না। যেমন একটি লীড-এসিড ব্যাটারির দক্ষতা সাধারণত ৮৫% হয়ে থাকে। অর্থাৎ এটি চার্জ হওয়ার সময় ১০০ ভাগ পাওয়ার খরচ করবে কিন্তু ডিসচার্জ হওয়ার সময় ৮৫ ভাগ পাওয়ার দিবে।

আরেকটি বিষয়, ব্যাটারির সাইজ এর চার্জিং/ডিসচার্জিং সাইকেলের উপর নির্ভর করে। কোন ব্যাটারির ক্ষেত্রে যত উপরের সাইকেল ব্যবহার করা হবে তার আয়ুস্কাল তত বৃদ্ধি পাবে। তবে ব্যাটারির অ্যাম্পিয়ার-ঘন্টা র‍্যাটিং বেড়ে যাবে। আমরা যদি সম্পূর্ন সাইকেল ব্যবহার করি তাহলে ব্যাটারির রেটিং কম মানের আসবে। অর্থাৎ কমদামে মচমচা ভাজা খেতে পারব। এখানে আমরা সম্পূর্ন চার্জিং/ডিসচার্জিং সাইকেল ব্যবহার হবে ধরে হিসেব করছি।

ব্যাটারির রেটিং,
Ahtemp = Wfinal/Vbattery
 = ৭৪৬/১২
 = ৬২.২ Ah

যেহেতু ব্যাটারির দক্ষতা শতকরা ৮৫ ভাগ (কোন পুরাতন ব্যাটারির ক্ষেত্রে আরও কম হতে পারে)

অতএব, Ahfinal x ০.৮৫ = ৬২.৫
বা, Ahfinal = ৬২.২/০.৮৫ = ৭৩ Ah

এক্ষেত্রে ৭৩ Ah-র ব্যাটারি বাজারে পাওয়া যায় না তবে ৮০Ah বাজারে পাওয়া যায়। তাই ৮০ Ah ব্যাটারী ব্যবহার  করতে হবে।

গ। সোলার প্যানেলের সাইজ(ওয়াট) নির্ণয়

সোলার প্যানেলের গায়ে পাওয়ার "ওয়াট" এ লেখা থাকে। এখন আমাদের জানতে হবে সোলার প্যানেলটি "কতক্ষণ সূর্যালোক পাবে "। এই হিসাব তাহলে প্রতিদিন আবহাওয়ার পূর্বাভাস দেখে করতে হবে। হাহাহা, না তা করতে হবে না; একটু মজা করছিলাম আর কি।

সৌরবিদ্যুৎ ইঞ্জিনিয়াররা হিসেবের সুবিধার্থে সোলার প্যানেল সারা দিনে ৬ ঘণ্টা প্রখর সূর্যালোক পায় বলে ধরে নেয়। তবে এ হিসাব স্থির সোলার প্যানেলের জন্য প্রযোজ্য। আপনি চাইলে সোলার ট্র‍্যাকার ব্যবহার করে এ সময় বাড়াতে পারেন।

এখন চূড়ান্ত লোডকে এই সময় দিয়ে ভাগ করলে সোলার প্যানেলের আকার ওয়াট-এ পাওয়া যাবে!! না! একটু ভুল করছি মনে হয়। এখন আর লোড নয়। ব্যাটারিটি কীভাবে সম্পূর্ন চার্জ করা যায় সে হিসাবটা করাই বুদ্ধিমানের কাজ হবে। 

ব্যাটারি সম্পূর্ন চার্জ করার জন্য যে পরিমান শক্তির প্রয়োজন,
Wb= Ah x Vb
বা, Wb = ৮০ x ১২ = ৯৬০ ওয়াট-ঘন্টা

এখন সোলার প্যানেলের ক্ষমতা বের করা যায়।
Psolar = Wb/t
 = ৯৬০/৬
 = ১৬০ ওয়াট

তাহলে আমাদের ১৬০ ওয়াটের সোলার প্যানেল কিনতে হবে। কিন্তু সোলার চার্জ কনট্রোলার হিসেবে MPPT না PWM ব্যবহার করা হবে তার উপর সোলার প্যানের সাইজ কিছুটা নির্ভর করে। কারন MPPT চার্জ কনট্রোলার এর সর্বোচ্চ দক্ষতা ৯৮% আবার PWM চার্জ কনট্রোলার এর সর্বোচ্চ দক্ষতা ৭৫% হয়ে থাকে। অন্যদিকে ৫০০ ওয়াটের নিচে সোলার সিস্টেমের জন্য MPPT চার্জ কনট্রোলার কোনভাবেই সাশ্রয়ী হয় না (যা আশাকরি অন্য একটি পোস্টে তুলে ধরবো)। তাই PWM চার্জ কনট্রোলার ব্যবহারের ফলে সোলার প্যানের আকার আরও ২৫% বৃদ্ধি পায়। ফলে সোলার প্যানের আকার দাঁড়ায় ২০০ ওয়াট

এক্ষেত্রে এই মানের একটি প্যানেল পাওয়া না গেলে বাজারে যে ওয়াটের সোলার প্যানেল পাওয়া যায় এমন একাধিক সোলার প্যানেল প্যারালাল করে ব্যবহার করতে হবে।

বিশেষ দ্রষ্টব্য
১। এক্ষেত্রে প্রয়োজনীয় সোলার ব্লকিং ডায়োড ব্যবহার করা আবশ্যক;
২। সোলার ব্যাটারি চার্জ কন্ট্রোলার অবশ্যই ব্যবহার করতে হবে। 

ঘ। সোলার কন্ট্রোলারের আকার নির্ধারণ

সহজে সোলার কনট্রোলারের আকার নির্ধারনের জন্য সাধারণত সোলার প্যানেল যত ওয়াটের তা ১০% অ্যাম্পিয়ারের কনট্রোলার নির্ধারন করা হয়। অর্থাৎ ২০০ ওয়াট সোলার প্যানের জন্য কনট্রোলারের আকার হবে (২০০ ✖ ১০ %) = ২০ অ্যাম্পিয়ার। 

সোলার প্যানেলের সর্বোচ্চ কারেন্ট হতে চার্জ কন্ট্রোলার এর সাইজ নির্ধারণ করা যায়। ১২ ভোল্ট ২০০ এম্পিয়ার সোলার প্যানেলের সর্বোচ্চ কারেন্ট $(২০০÷১২=)\ ১৬.৬\ A$ এর সাথে ১০% সেফটি ফ্যাক্টর ও ১০% ডিজাইন মার্জিন যোগ করলে সোলার কন্ট্রোলার এর আকার দাঁড়ায় 20 এম্পিয়ার।



ঙ। ইনভার্টারের আকার নির্ধারণ

আমাদের সোলার সিস্টেমে ব্যবহৃত লোডগুলো যদি ডিসি না হয়ে এসি হয় তাহলে, ইনভার্টার ব্যবহার করতে হবে। উপরের হিসাব অনুযায়ী আমাদের মোট সর্বোচ্চ মোট লোডের পরিমান ১৫০ ওয়াট। তাহলে ইনভার্টার এর আকার হবে ২২০V/১৫০W.

অন্যান্য 
দিনে চার্জ হওয়ার সময় সোলার প্যানেল এবং চার্জ কন্ট্রোলার এর মধ্যে প্রবাহিত সর্বোচ্চ কারেন্ট লোড কারেন্ট হতে ভিন্ন। তাই সিস্টেমের বিভিন্ন তার বা ক্যাবল এসব কারেন্টের কথা বিবেচনা করে নির্বাচন করতে হয়। আপনাদের সাড়া পেলে পরবর্তী পোস্টে এসব  আনুষঙ্গিক বিভিন্ন উপাদান ( যেমনঃ চার্জকন্ট্রোলার, ক্যাবল, ইনভার্টার ইত্যাদি) নিয়ে বিস্তারিত আলোচনা করব।

এখন আপনারা চাইলে উপরে উল্লেখ্য পদ্ধতিগুলো অনুসরণ করে যেকোনো সোলার সিস্টেমের জন্য প্রয়োজনীয় উপকরণের আকার বা সাাইজ নির্ণয় ও নির্ধারণ করতে পারবেন। পোস্ট অনেক বড় হয়ে গেল। আশাকরি নতুনদের জন্য শিক্ষা সহায়ক হবে।

যে কোন জিজ্ঞাসা থাকলে কমেন্ট করতে  ইতস্তত করবেন না। এছাড়া পোস্টটি ভাল লাগলে কমেন্ট এবং শেয়ার করার অনুরোধ রইলো। কারণ আপনাদের কমেন্ট এবং শেয়ারই আমাদের পরবর্তী পোস্টের অনুপ্রেরণা।


আপডেট-15.05.2022 

৭২টি মন্তব্য:

  1. ২০-২৫ ওয়াট সোলার ওয়াটারপাম্প চালাতে কত ওয়াট সোলার প্যানেল লাগবে এবং ব্যাটারি লাগবে কি???
    ধন্যবাদ!!!

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ব্যাটারি ছাড়া সরাসরি সোলার পাম্পটি চালাতে পারবেন। এজন্য আপনাকে একটি বাক কনভার্টার ব্যবহার করতে হবে। কনভার্টার ছাড়া ব্যবহার করলে মোটরের জন্য বিপদজনক হয়ে যায়। এক্ষেত্রে 30 থেকে 35 শতাংশ বড় সোলার প্যানেলের প্রয়োজন। আর ব্যাটারি সহ ব্যবহার করলে একটি সোলার কন্ট্রোলার ব্যবহার করতে হবে। এতে পাম্পটি কতক্ষণ চলবে তার উপর নির্ভর করে সোলার প্যানেল এর সাইজ তুলনামূলক ছোট হলেও চলবে।

      মুছুন
  2. 600va i.p.s দিনের বেলাই ব্যাটারি ছারা সোলার দিয়ে কি ব্যবহার যাবে.? যদি চলে তবে কত ওয়াট প্যানেল লাগবে.?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. তারমানে IPS-র ইনভার্টারটি ব্যবহার করতে
      চাচ্ছেন? যদি এককথায় বলি তাহলে পারবেন।
      তবে_

      ১. এসি চার্জিং লাইনটি সবসময় খোলা থাকতে হবে।

      ২. সোলারের o/p ভোল্টেজ সাধারণত বেশি হয়, তাই একটি ১২ ভোল্টের বাক কনভার্টার ব্যবহার করতে হবে। যার o/p-এ বড় ক্যাপাসিটর(৬৬০০uF) ব্যবহার করে পিউর ডিসি নিশ্চিত করতে হবে।

      ৩. সোলার প্যানেলের আকার ব্যবহৃত মোট
      লোডের চেয়ে ৩৫-৫০% বেশি হতে হবে।

      যেহেতু পরিক্ষাটি আমি কখনো করে দেখিনি, কিন্তু তাত্বিকভাবে জানি। তাই সাবধানতার সাথে করার পরামর্শ রইলো।

      মুছুন
    2. ৩/৪বছরে কি সোলার ব্যাটারি নস্ট হয় ।আমার বাসায় ৩//৪ বছরে ব্যাটারি খারাপ হয়ে গেছে।করনিও কি

      মুছুন
    3. ভালো চার্জ কন্ট্রোলার ব্যবহার করলে সোলার ব্যাটারি 6 বছর পর্যন্ত ভালো সার্ভিস দেয়। এরপর নষ্ট বা খারাপ হতে থাকে। ৩/৪ বছর মানে সার্ভিস অর্ধেক হয়ে গেছে। যারা ব্যাটারি সার্ভিস করে তাদের দেখান। ব্যাটারি পানি পরিবর্তন করে অথবা ওভার ভোল্টেজ দ্বরা চার্জ করে ব্যাটারি সার্ভিসেবল করার কিছু পদ্ধতি আছে। তবে ভালো হয় কোন অভিজ্ঞ লোককে দেখান।

      মুছুন
  3. সৌরবিদ্যুতের ব্যাটারিতে চার্জ থাকতেছে না। দিনের বেলা সব চলে কিন্তু সন্ধ্যার কিছু পরের সব বন্ধ হয়ে যায়। কি করনীয়?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নিশ্চিত করেই বলা যাচ্ছে ব্যাটারি সমস্যা। ড্রাইসেল হলে ব্যাটারি পরিবর্তন করতে হবে। আর লীড-অ্যাসিড হলে ব্যাটারি পানি ঠিক আছে কি না, সেল সবগুলো সেল ঠিক আছে কিনা, ঠিক করা যাবে কি না - টেস্ট করে দেখতে হবে। নিজে পারলে ভালো, তা না হলে এক্সপার্ট কোনো টেকনিশিয়ান দেখান।

      মুছুন
  4. ভাইয়া আপনার পোস্টটি অনেক সুন্দর ছিল। খুব উপকৃত হলাম। প্লিজ একটা হিসাব দিবেন। আমি 12 ভোল্ট 100w সিরামিক হিটিং বাল্ব ইউজ করতে চাচ্ছি। 70 অ্যাম্পিয়ারের পানির ব্যাটারিতে কতক্ষণ ব্যাকআপ পাবো এবং 70 অ্যাম্পিয়ারের পাউডার ব্যাটারিতে কতক্ষণ ব্যাকআপ পাবো সে হিসাবটা যদি একটু করে দিতেন খুব উপকার হত । ধন্যবাদ ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ব্যাটারি দুইটার যেটাই ব্যবহার করেন না কেন ব্যাকআপ একই হবে। তবে ব্যাটারির মেইনটেনেন্স ও আয়ুষ্কাল ভিন্ন হতে পারে। 12 ভোল্টের 70 Ah ব্যাটারি ধরে হিসাব দেখাচ্ছি...

      সম্পূর্ণ সাইকেল ডিসচার্জ হলে ব্যাটারিটি যে সময় যাবৎ শক্তি দিবে

      $$সময় = (12×70×0.85)/100$$
      $$ = 07 ঘন্টা প্রায়$$

      (এখানে ব্যাটারি ইফিসিয়েন্সি 85%)

      মুছুন
  5. আমার লোড ৩৭৫ ওয়াট ঘন্টা এবং সোলার প্যানেল ৫০ ওয়াট। আমি কি ৮০ ah ব্যাটারি ব্যাবহার করতে পারবো?

    উত্তরমুছুন
  6. আমার লোড ৩৭৫ ওয়াট ঘন্টা এবং সোলার প্যানেল ৫০ ওয়াট। আমি কি ৮০ ah ব্যাটারি ব্যাবহার করতে পারবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এই লোডে ৮০ ah ব্যবহার করে আপনি প্রায় দুই ঘন্টার বেশি ব্যাক-আপ পাবেন। তবে ৫০ ওয়াট সোলার প্যানেল ব্যাটারি ফুল চার্জ করার জন্য যতেষ্ট নয়। সোলার প্যানেল ১৫০-১৬০ ওয়াট হলে ভালো হয়।

      মুছুন
  7. ২ টি ১৩০w এয়ার পাম্প ২০০ah ব্যাটারিতে কতক্ষন চালানো যাবে? সৌর প্যানেল দিয়ে চালালে কত ওয়াট প্যানেল দরকার?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১। সর্বোচ্চ 7.5-8 ঘন্টা চালানো যাবে। ২(ক)। দিনের বেলা যদি মটর না চালান তাহলে 200 ওয়াটের সোলার প্যানেল লাগবে ব্যাটারি চার্জ করতে।

      ২(খ)। দিনের বেলা যদি মটর চালানো হয়(৬ ঘন্টা সূর্য থাকা সাপেক্ষে) এবং রাতেও চালানো হয় 650 থেকে (700 ব্যাটারি চার্জ সহ) ওয়াটের সোলার প্যানেল লাগবে।

      ২(গ) দিনের বেলা ব্যাটারি ছাড়া চালাতে চাইলে 450 থেকে 500 ওয়াটের সোলার প্যানেল লাগবে।

      মুছুন
  8. ২ টি ১৩০w এয়ার পাম্প ২০০ah ব্যাটারিতে কতক্ষন চালানো যাবে? সৌর প্যানেল দিয়ে চালালে কত ওয়াট প্যানেল দরকার?

    উত্তরমুছুন
  9. ২ ta ১৩০w DC air pump ২০০ah battery te kotokkhon cholbe?

    উত্তরমুছুন
  10. আমার ৮০ amps ব্যাটারী ১০০w প্যানেল। ৩থেকে ৪ ঘন্টা পরিপূর্ণ আলো পায়। এতে কি ফুল চার্জ সম্ভব। না হলে করণীয় কি জানালে উপকৃত হব।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পরীক্ষা করতে সন্ধ্যা হওয়ার কিছুক্ষণ আগে ভোল্টেজ মেপে দেখতে পারেন। ভোল্টেজ ১৩.৬-১৪.০ এর মধ্যে হলে ঠিক আছে। তা না হলে ১৫০-১৬০ ওয়াটের প্যানেল লাগবে।

      মুছুন
  11. আসসালামু আলাইকুম স্যার 58 ওয়ার্ডের এসি এয়ার পাম্প 220 ভোল্ট এর মোটর কি শুরুবিদ্যুৎ দিয়ে চলবে প্লিজ জানাবেন দয়া করে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পারবেন, 58 ওয়াটের এসি এয়ার পাম্প সৌর বিদ্যুৎ দিয়ে চালাতে হলে একটি 150 ওয়াটের ইনভার্টার ব্যবহার করতে হবে।

      মুছুন
  12. সুকক ও সুনদর উত্তরের জন্য অসংখ্য ধনবাদ।

    উত্তরমুছুন
  13. ২০০ এম্পিয়ারের ব্যটারিতে কত ওয়াট পাওয়া যায়?

    উত্তরমুছুন
  14. সম্পূর্ণ ডিসচার্জিং সাইকেল ব্যবহার করলে ২০০*১২ ওয়াট পাওয়ার কথা কিন্তু ইফিসিয়েনসির কারণে এর চেয়ে কিছু (যেমন- ১৫%) কম পাবেন। ধন্যবাদ।

    উত্তরমুছুন
  15. ১০০ ওয়াটের প্যানেলের সাথে ৮০ amh ব্যাটারি লাগানো ঠিক হবে কি ? সাইকেল/ ডিপ সাইকেল বিস্তারিত জানালে কৃতার্থ হব । ধন্যবাদ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ৮০AH ব্যাটারির সাথে কমপক্ষে ১৫০ ওয়াটের প্যানেল দেয়া প্রয়োজন। ব্যাটারি ডিপ সাইকেল না হলে এর আয়ুষ্কাল কমে যাবে। তাই ডিপ সাইকেল হওয়া একান্ত প্রয়োজন। তাছাড়া ডিপ সাইকেল ব্যাটারি তুলনামুলক বেশি চার্জিং রেটে চার্জ হলেও ব্যাটারির ক্ষতি হয় না।

      মুছুন
  16. আমার 12v-30ah@10HRব্যাটারি এবং 30w সোলার প্যানেল আছে। এটি দিয়ে কি কি ব্যবহার করতে পারবো??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ৩০AH ব্যাটারির জন্য কমপক্ষে ৫০ ওয়াটের প্যানেল প্রয়োজন। ৩টি বাতি (২০ ওয়াটের) এবং ১টি ফ্যান (৫০ ওয়াটের) সর্বোচ্চ ২.৫ ঘন্টা ব্যাকআপ পাবেন।

      মুছুন
  17. সোলার প্যানেলের কিছু হিসাব নিকাশ।

    (ভুল হলে ইঞ্জিনিয়ারগণ সংশোধন করে দিবেন আশাকরি)

    বাংলাদেশের বর্তমানে বিদ্যুতের অবস্থা দেখে মনেহচ্ছে আমাদেরকে আল্লাহ প্রদত্ত সৌরশক্তির উপর নির্ভর করা ছাড়া কোন বিকল্প নাই। তাই আসুন আপনার বাড়ীর জন্য কত ক্ষমতার সৌর প্যানেল লাগবে দেখে নিই। কয়েকদিন যাবত এটা নিয়ে পড়ে যা বুঝেছি তার উপর ভিত্তি করে লিখতেছি। অতএব ভুলত্রুটি হতেই পারে। চোখে পড়লে অবশ্যয় জানাবেন।
    আপনার চাহিদা কত?

    আমরা বিদ্যুতের হিসাব সাধারণ ওয়াট বা কিলোওয়াটে করে থাকি। এটা একটা ভুল পদ্ধতি। কারণ বিদ্যুতের একক এম্পিয়ার। তারপরও আমরা ওয়াটে হিসাব­

    করে থাকি। যাই হোক আমরাও প্রথমে ওয়াটে হিসাব করে পরে এম্পিয়ারে পরিবর্তন করে নিব।

    ধরুন আপনার বাড়ীতে আপনি নিম্নোক্ত জিনিসগুলো চালান।

    ১। পাম্প। একটি এক হর্সের বা ৭৫০ ওয়াটের প্রায়। যা প্রতিদিন গড়ে ৩ ঘন্টা চলে। অতএব ৩×৭৫০=২২৫০ ওয়াট প্রদিন।

    ২। ফ্যান। ৫ টি প্রতিটি ৮০ ওয়াট। যা প্রতিদিন ১৮ ঘন্টা চলে। অতএব ১৮×৫×৮০=৭২০০ ওয়াট প্রতিদিন।

    ৩। লাইট ৮ টি। প্রতিটি ২০ ওয়াট। যা প্রতিদিন ১২ ঘন্টা করে চলে। অতএব ৮×১২×২০=১৯২০ ওয়াট প্রতিদিন।

    মোট ১১৩৭০ ওয়াট প্রতিদিন।

    আমরা যে বিদ্যুৎ ব্যবহার করে থাকি তা ২২০ ভোল্ট এসি। তাই ওয়াট এবং এম্পিয়ারের সম্পর্ক থেকে আমরা পাই,

    ওয়াট=ভোল্ট ×এম্পিয়ার

    অর্থাৎ এম্পিয়ার= ওয়াট/ভোল্ট

    অর্থাৎ এম্পিয়ার= ১১৩৭০/২২০=৫১.৬৮ A

    অর্থাৎ আপনি দৈনিক প্রায় ৫২ এম্পিয়ার বিদ্যুৎ ব্যবহার করছেন। ১০% সিস্টেম লস ধরলে আপনার চাহিদা দাঁড়ায় প্রতিদিন প্রায় ৬০ এম্পিয়ার বিদ্যুৎ।

    আপনার প্যানেলের সাথে কত ওয়াটের ব্যাটারি নিবেন?

    সাধারণত সোলার প্যানেলের সাথে যে ধরণের ব্যাটারি দেওয়া হয় তা হলো ডীপ রিসাইকেল ব্যাটারি। এই ধরণের ব্যাটারি সাধারণত ৫০% এর বেশী ডিসচার্জ করা উচিত নয়। সুতরাং আমাদের চাহিদা ৬০ এম্পিয়ার হলে ব্যাটারি লাগবে ১২০ এম্পিয়ারের। (একদিন বা ২৪ ঘন্টা ব্যাকআপের জন্য দুইদিন ব্যাকআপ চাইলে ব্যাটারি ২৪০ এম্পিয়ার লাগবে)

    কত ওয়াটের সোলার প্যানেল কিনবেন?

    এর উত্তরে বলা যায় আমাদের দেশে গড়ে দৈনিক ৫ ঘন্টা পর্যাপ্ত আলো থাকে। তাই আপনার চাহিদা মোতাবেক বিদ্যুৎ সরবরাহ করা এবং প্রয়োজন মাফিক ও পর্যাপ্ত বিদ্যুৎ সংরক্ষণের জন্য এই পাঁচ ঘন্টাই মোট সময়। জেনে রাখা ভাল যে, সোলার প্যানেলের নমিনাল ভোল্ট ১৮ ।

    অতএব সোলার প্যানেলের ওয়াট=

    অর্থাৎ ২১৬ ওয়াট ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেল হলেই আপনার সিস্টেম হবে।

    উল্লেখ্য যে, সোলার প্যানেল গুলো সাধারণত ডিসি কারেন্ট উৎপন্ন করে। আমাদের লাইনের কারেন্ট এসি কারেন্ট। এমতাবস্থায় ডিসি কে এসিতে রুপান্তর করার জন্য ইনভার্টার লাগবে। সোলার প্যানেলের সাথে চার্জ কন্ট্রোলার, তার সহ আরও কিছু আনুসাঙ্গিক জিনিস প্রয়োজন। তবে আমরা যেটা শিখলাম সেটা হলো আমাদের চাহিদার বিপরীতে সোলার প্যানেলের ক্ষমতা এবং ব্যাটারির ক্ষমতা কত হওয়া উচিত।

    আশাকরি এটা আপনাদের উপকারে আসবে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. শক্তি বা কাজকে আপনি কখনো ভোল্টেজ/অ্যাম্পিয়ার/ওয়াট এ প্রাকাশ করতে পারবেন না। কারন শক্তির একক হচ্ছে জুল। শক্তি অথবা কাজ = $(ক্ষমতা)*(সময়)$ অর্থাৎ $E = Pt$। এখানে শক্তিকে ওয়াট-আওয়ার এ দেখানো হয়েছে। শুধু এখানেই নয় প্রায় সব জায়গায় এমনটাই করা হয়েছে।

      আপনার প্রত্যেকটি হিসাব এখানে ভুল হয়েছে। প্রতিটি বিষয় নিয়ে লিখতে গেলে অনেক সময় লেগে যাবে। আপনার ধারনা স্বচ্ছ করার জন্য voltagefacts@gmail.com অথবা https://www.facebook.com/zahirul.k এর সাথে যোগাযোগ করতে পারেন।

      মুছুন
  18. উত্তরগুলি
    1. হ্যা, আপনি সম্পূর্ণ ভুল ধারনা নিয়ে বসে আছেন। তাই উপরের কমেন্টটি অনুসরণ করুন।

      মুছুন
  19. ১০০ am এর ব্যাটারি চার্জ করতে কত ওয়াটের সৌর প্যানেল লাগবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১০০ A ব্যাটারি চার্জ করতে ১৮০-২০০ ওয়াট সোলার প্যানেল লাগবে

      মুছুন
  20. ১ঃ ২০ watt panel এ ব্যাটারী ছাড়া ডিসি টেবিল ফ্যান দিনের বেলা চালাতে কি ডিভাইস লাগবে?
    ২ঃ দাম কত এবং
    ৩ঃ কোন কোম্পানির টা ভালো?

    উত্তরমুছুন
  21. ১ঃ ২০ watt panel এ ব্যাটারী ছাড়া ডিসি টেবিল ফ্যান দিনের বেলা চালাতে কি ডিভাইস লাগবে?
    ২ঃ দাম কত এবং
    ৩ঃ কোন কোম্পানির টা ভালো?

    উত্তরমুছুন
  22. স্যার আমার প্রতিদিন মোট কাজের পরিমাণ ১৪৫ ওয়াট-ঘন্টা।আমার Hamko 130w এর একটি নতুন সোলার প্যানেল
    কিনেছি ।তবে এখন আমি এই 130w এর সোলার প্যানেল এর সাথে কত এম্পিয়ারের ব্যাটারি সেট করতে পারি(বি:দ্র:
    আমার বাড়িতে কারেন্ট রয়েছে)? স্যার জানালে আপনার প্রতি চির কৃতজ্ঞ থাকব।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার বাড়িতে যেহেতু বিদ্যুৎ সংযোগ আছে, তাই এই সোলার প্যানেলের সাথে সর্বোচ্চ 70 থেকে 80 এম্পিয়ার ব্যাটারি সংযোগ করা যাবে।

      মুছুন
    2. আপনার বাড়িতে যেহেতু বিদ্যুৎ সংযোগ আছে, তাই এই সোলার প্যানেলের সাথে সর্বোচ্চ 70 থেকে 80 এম্পিয়ার ব্যাটারি সংযোগ করা যাবে।

      মুছুন
  23. শুধু একটা ফ্রিজ চালাতে কত ওয়াট সোলার দরকার

    উত্তরমুছুন
  24. শুধু ‌একটা ফ্রিজ চালাতে কত ওয়াট সোলার দরকার

    উত্তরমুছুন
  25. আমি সোলার থেকে দিনের বেলা শুধু দুটো সিলিং ফ্যান চালাতে চাই তার জন্য কি কি জিনিস প্রয়োজন?

    উত্তরমুছুন
  26. আমি ১হাজার ওয়াটের আইপিএস এস সাথে ১৩০AH সোলার ব্যাটারি ব্যবহার করতে চাচ্ছি
    এতে ব্যাক আপ কেমন পাবো?
    কোনো সমস্যা হবে কিনা?
    চার্য হওয়ার জন্য ২৫০ প্যানেল আছে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১হাজার ওয়াটের আইপিএস এর সাথে ১৩০AH সোলার ব্যাটারি এবং ২৫০ ওয়াট প্যানেল যথেষ্ট। তবে কতক্ষন ব্যাকাপ পাবেন সেটা বলা যাচ্ছে না। যদি ১০০০ ওয়াটের লোড চালানো হয় তাহলে প্রায় ১ ঘন্টা ব্যাকআপ পাবেন।

      মুছুন
  27. ভাই দিনের বেলা যখন সোলার দিয়ে ব্যাটারি চার্জ হবেে তখন কোন লোড চালালে সেটা কি সরাসরি প্যানেল থেকে চলবে নাকি ব্যাটারি থেকেই চলবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ব্যাটারি থেকে খরচ হবে। তবে ১০০% পার্সেন্ট এর একটু নিচে নামার সাথে সাথে ব্যাটারি আবার চার্জ হতে শুরু করবে। এক্ষেত্রে ব্যাটারির চার্জ ১০০ পার্সেন্টের কাছাকাছি থাকবে।

      মুছুন
  28. শুধু দিনের বেলা ফ্যান (৫০ ওয়াট) চালাতে চাচ্ছি। এতে কি ব্যাটারির প্রয়োজন হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নামেমাত্র হলেও একটি ব্যাটারি অবশ্যই সংযুক্ত করতে হবে। তা না হলে ফ্যানের মটর খুব সহজে পুড়ে যেতে পারে

      মুছুন
  29. ১০টা সেলিং ফ্যান , ২৫টা লাইট, টিভি, ফ্রিজ, সাবমাসিবল পাম্প চালাতে কত ওয়াট লাগবে আর কত খরচ হবে এবং কতক্ষণ চালানো যাবে।

    উত্তরমুছুন
  30. ১০টা সেলিং ফ্যান , ২৫টা লাইট, টিভি, ফ্রিজ, সাবমাসিবল পাম্প চালাতে কত ওয়াট লাগবে আর কত খরচ হবে এবং কতক্ষণ চালানো যাবে।

    উত্তরমুছুন
  31. ৪ঘন্টা কম্পিউটার, ৩০ মিনিট ১ হর্স মোটর, এবং ৮ ঘন্টা ১টা সিলিং ফ্যান চালতে কত ওয়াট সোলার প্যানেল প্রয়োজন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বিশদ ব্যাখ্যা প্রয়োজন। ইমেইলের মাধ্যমে যোগাযোগ করতে পারেন।

      মুছুন
  32. ১টা কম্পিউটার ৩ ঘন্টা ও ১টা সিলিং ফ্যান ৩ ঘন্টা চালাতে কত ওয়াট সোলার প্যানেল প্রয়োজন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বিশদ ব্যাখ্যা প্রয়োজন। তাই যোগাযোগ পেজ ব্যবহার করে ইমেইলের মাধ্যমে যোগাযোগ করতে পারেন।

      মুছুন
  33. আমি ১ টা ৫৫ ওয়াট, ৩.৫ আম্পেয়ার dc celling fan 20 hours dc solar system dea chalate chasee, amar koto watt pannel and koto amp battery lagbe?

    উত্তরমুছুন
  34. আমার চারটি বাতি ও তিন কি পাখা চলবে এমন সোলার প্যানেল কত ওয়াট এর কিনবো? চার ঘন্টা করে চলবে সব গুলো। সব মিলিয়ে কত টাকা খরচ হতে পারে? আর সোলার প্যানেল দিয়ে কি Ac ভোল্টেজ এর পাখা ব্যবহার করতে পারবো

    উত্তরমুছুন
  35. আস্সামুআলাইকুম, ভাই আপনার লেখা খুব ভাল লাগল তাই কমেন্টে জানতে চাইতে সাহস করলাম, আমার বাজেট কম তাই আমি চাচ্ছি দিনের বেলায় বিদ্যুতের পরিবর্তে সোলার ব্যবহার করতে। দিনেরর বেলায় আমার ৪টা বাল্ব, ২টা ফ্যান(12")+ ১টা (৬") চালাইতে কত ওয়াডে সোলার প্যানেল, কন্টোলার লাগবে হিসেবটা দিলে উপকৃত হতাম। নোটঃ ( ব্যাটারী ছাড়া কি চালানো যাবে??)

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১। ব্যাটারি ছাড়া চালাতে অন গ্রিড সোলার কন্ট্রোলার ব্যবহার করতে হবে।
      ২।এছাড়া লোড ও অন্যান্য ক্যালকুলেশনের Online solar calculator web app ব্যবহার করুন।

      মুছুন
  36. আমি ২ টা সিলিং ফেন আর ২ টা ১৫ ওয়াট এর লাইট চালাতে চাই। কত এম্পিয়ার বেটারি আর সোলার কন্ট্রোলার প্রয়োজন?

    উত্তরমুছুন
  37. কানেক্টেড লোড ১৮০০ ওয়াট, মেক্সিমাম ডিমান্ড=৬০০ওয়াট।
    গড় লোড=৩৫০ ওয়াট
    মাসিক বিদ্যুৎ বিল ১৫০০-১৭০০ টাকা। সোলার সিস্টেম করলে কত ওয়াকের ইউপিএস, কত এম্পিয়ার আওয়ারের ব্যাটারী, কত ওয়াটের সোলার প্যানেলের দরকার হবে? এটা করতে এভারেজ কত খরচ হবে? জানিয়ে বাধিত করবেন।

    উত্তরমুছুন
  38. ১৬০ ওয়াট এর সোলার কি ব্যাটারি ছাড়া চালাতে পারবো? আমি কেবল দিনের বেলা ৩ টা ডিসি ফ্যান চালাতে চাই।

    উত্তরমুছুন
  39. অনেকদিন পর অসাধারন ও সুখপাঠ্য একটি লেখা পড়লাম। পুরোটা পড়ে মনে মনে হল আমি এতদিন এমনই একটি লেখা খুঁজছিলাম। লেখককে অনেক অনেক ধন্যবাদ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনুপ্রেরণার আরেক নাম সুন্দর কমেন্ট। আপনার কমেন্ট পরে অনেক ভালো লাগলো। আল্লাহ আপনার জ্ঞান আরো বৃদ্ধি করুন।

      মুছুন

Attention Please

Purpose of this blog
Learning and Sharing is the main purposeof this site. If you find anything helpful, please, share this blog to your friends to help them.

Our FB group AMIE Help Center
Our Another Site Voltage Facts